৩ বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বৃত্তি দেবে প্রধানমন্ত্রীর ট্রাস্ট

২০২০ সালে স্নাতক (পাস) ও সমমান পর্যায়ে অধ্যয়নরত ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ শিক্ষাপ্রতিষ্ঠানের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। আগামী ১৬ আগস্ট থেকে আবেদন শুরু হচ্ছে। আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

গত ১০ আগস্ট প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক নাসরীন আফরোজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৬-১৭, ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ (তৃতীয় বর্ষ, দ্বিতীয় বর্ষ ও প্রথম বর্ষ) শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত ২০২০ সালে স্নাতক (পাস) ও সমমান পর্যায়ে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের এ উপবৃত্তি প্রদান করা হবে। উপবৃত্তি প্রাপ্তির জন্য শিক্ষার্থীকে এই লিংকে (http://estipend.pmeat.gov.bd) প্রবেশ করে অনলাইনে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের জন্য প্রয়োজনীয় নির্দেশনা বর্ণিত ওয়েবসাইটে ব্যবহার নির্দেশিকায় পাওয়া যাবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সফটওয়্যারে তথ্য এন্ট্রির জন্য সব শিক্ষাপ্রতিষ্ঠান ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের আলাদা-আলাদা ইউজার আইডি ও পাসওয়ার্ড শিগগিরই পাঠানো হবে। ব্যবহার নির্দেশিকার শর্তাবলি অনুসরণ করে আগামী ১৬ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সিস্টেম ব্যবহার করে অনলাইনে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। সামগ্রিক প্রক্রিয়া সম্পন্ন করে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা সিস্টেম ব্যবহার করে অনলাইনে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে।

তবে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকার কোনো হার্ড কপি পাঠানোর প্রয়োজনীয়তা নেই বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট।