হুয়াওয়ে কর্মীদের জন্য বড় দুঃসংবাদ

তথ্য প্রযুক্তির সময়
আপডেট
২৭-০৭-২০২০, ১৮:৩৮
হুয়াওয়ে কর্মীদের জন্য বড় দুঃসংবাদ
হুয়াওয়ে কর্মীদের জন্য বড় দুঃসংবাদ
ভারতে ব্যবসায় ছোট করে নিয়ে আসার চিন্তা করছে হুয়াওয়ে। করোনাভাইরাসের কারণে সৃষ্ট ক্ষতি এবং ভারত-চীনের সম্পর্কের অবনতির জেরে এবার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে হুয়াওয়ে। বিশ্বব্যাপী সংস্থাটি অন্তত ৫০ শতাংশ কর্মী ছাঁটাই করবে বলে জানা গেছে।

গবেষণা ও উন্নয়ন বিভাগ এবং বৈশ্বিক পরিষেবা কেন্দ্রের ছাড়া অন্যান্য সকল শাখা থেকে ৬০-৭০ শতাংশ ভারতীয় কর্মী ছাঁটাই করবে হুয়াওয়ে। তবে কর্মীদের সম্মতি নিয়ে এবং তাদের প্রাপ্য সুবিধাদি দিয়েই ছাঁটাই করা হবে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

এদিকে ২০২০ সালে ভারতে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৫০ শতাংশতে কমিয়েছে হুয়াওয়ে টেকনোলোজিস কর্পোরেশন। আয়ের লক্ষ্যমাত্রা কমিয়ে ৩৫ কোটি থেকে ৫০ কোটি মার্কিন ডলারে নেওয়া হয়েছে।

কয়েকদিন আগেও এ বছর ৭০ থেকে ৮০ কোটি মার্কিন ডলারের লক্ষ্যমাত্রা নিয়ে অগ্রসর হচ্ছিল বিশ্বজুড়ে সমাদৃত চীনের এই টেলিকম কোম্পানি। অপরদিকে ভারতে চীনের তৈরি সকল পণ্য বয়কট করে চলার হিড়িক উঠেছে।

জানা যায়, ভারত-চীনের হিমালয় সীমান্তে ভারতের ২০ জন সৈনিক চীনের সামরিক বাহিনীর হাতে নিহত হওয়ার পর থেকে ভারতে চীন বিরোধী মনোভাব ছড়িয়ে পড়ছে। এছাড়া ভারতে চীনের আরও দু’টি টেলিকম কোম্পানি রয়েছে, যারা কিনা ভারতেই সংগৃহীত কাঁচামাল দিয়ে যন্ত্রাংশ তৈরি করে ৪জি মোবাইল নেটওয়ার্কের কাজ করছে। তবে এ ব্যাপারে ইকোনমিক টাইমসকে হুয়াওয়ের পক্ষ থেকে কোন বক্তব্য দেওয়া হয়নি।