স্যানি’টাইজা’রের কারণে শি’শুদের চো’খ ও ত্ব’কের স’মস্যা বা’ড়ছে

কো’ভিড-১৯ এর কারণে বে’ড়েছে হ্যা’ন্ড স্যানি’টাইজারের ব্যবহার। এক দিকে জীবা’ণুর স’ঙ্গে লড়াই করতে এই স্যানি’টাইজার অত্য’ন্ত প্রয়োজনীয় হয়ে উঠেছে। অন্যদিকে, এর কারণেই বা’ড়ছে শিশুদের নানা সম’স্যা।

স’ম্প্রতি ‘আমেরিকান মেডি’ক্যাল অ্যাসো’সিয়েশন’-এ প্রকাশিত এক গবে’ষণাপত্র এই ত’থ্য উছে এসেছে। গবে’ষণায় বলা হয়েছে, হ্যা’ন্ড স্যানি’টাইজার ব্যবহারের কারণে শিশুদের চোখের ও ত্ব’কের স’মস্যা মারা’ত্মক ভাবে বে’ড়ে যেতে পারে।

এ ব্যাপারে শিশুস্বা’স্থ্য বি’শেষজ্ঞ অপূর্ব ঘোষ বলেন, ‘হ্যা’ন্ড স্যানি’টাইজারে ৭০ শতাংশ অ্যাল’কোহল রয়েছে। এই মাত্রা অত্য’ন্ত কড়া। কো’ভিডের কারণে সকলেই বা’ধ্য হচ্ছি স্যানি’টাইজার ব্যবহার করতে। কিন্তু এটা মোটেই খুব স্বা’স্থ্যকর নয়।

বিশেষ করে, শিশুদের চো’খ আর ত্ব’কের জন্য।’‘আমেরিকান মেডিক্যাল অ্যাসো’সিয়েশন’-এর গবেষণা বলছে, তাদের স’মীক্ষা অনুযায়ী, ২০১৯ সালে যত জন শিশুকে চোখে বি’ষক্রিয়ার কারণে চিকি’ৎসা করানো হয়ে’ছিল,

তার মধ্যে মাত্র ১.৩ শতাংশের ক্ষেত্রেই বিষ’ক্রিয়ার কারণ ছিল হ্যা’ন্ড স্যানি’টাইজার। কিন্তু ২০২০ সালে তা বে’ড়ে হ’য়েছে প্রায় ১০ শতাংশের কাছাকাছি। শুধু চোখের নয়, বাড়ছে ত্ব’কের সম’স্যাও।

ত্বক বি’শেষজ্ঞ চিকিৎসক পিয়ালি চট্টোপাধ্যায় বলছেন, ‘এখনও পরিসং’খ্যানগত প্রমাণ কিছু নেই। কিন্তু ৭০ শতাংশ অ্যাল’কোহলের কারণে ত্বকের কিছু পরিবর্তন হবে, সেটা তো স্বাভাবিকই।’

তদিন ধরে ক’রোনা সং’ক্রমণ ঠেকাতেই স্যানি’টাইজারের ব্যবহার নিয়ে কোনও প্রশ্ন ওঠেনি। কিন্তু এর পর আ’স্তে আ’স্তে স্যানিটা’ইজারের ব্যবাহারের উপর নিয়’ন্ত্রণ আনতে হবে ব’লেও চিকিৎ’সকদের একাং’শের মত। সূত্র: আনন্দবাজার।