সিপিএলে ইতিহাস গড়লেন ৪৮ বছর বয়সী ক্রিকেটার

প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে ইতিহাস রচনা করলেন ৪৮ বছর বয়সী ভারতীয় লেগস্পিনার প্রবীণ তাম্বের। ব্যাট-বলের নয়, সবচেয়ে বেশি বয়সে কোনো টি-টোয়েন্টি লিগে খেলার রেকর্ডটি এখন তারই।

বুধবার ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে সেন্ট লুসিয়া জুকসের বিপক্ষে খেলতে নামেন তাম্বে। আর এরই মাধ্যমে বয়সের দিক দিয়ে হাফ সেঞ্চুরি ছুঁই ছুঁই এই ক্রিকেটার ইতিহাসটি গড়েন।

নিজের ইতিহাস গড়ার ম্যাচে প্রথম ওভারেই উইকেট তুলে নেন তাম্বে। নাজিবুল্লাহ জাদরানকে আউট করেন। এদিন তার দল নাইট রাইডার্স ডাকওয়ার্থ-লুইস নিয়মে সেন্ট লুসিয়াকে ৬ উইকেটে হারিয়েছে।

উল্লেখ্য, ভারতীয় ক্রিকেটারদের অন্য দেশের ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার সুযোগ নেই। ভারতের বাইরে প্রথমসারির কোনো টি-টোয়েন্টি লিগে নিজ দেশের ক্রিকেটারদের খেলতে দেয় না দেশটির ক্রিকেট বোর্ড বিসিসিআই। বিশেষ করে জাতীয় দলের খেলোয়াড়দের জন্য এ নিয়মের খুব কড়াকড়ি রয়েছে। তবে তাম্বের বেলায় আর এই নিয়ম খাটছে না। তাম্বেই প্রথম ও একমাত্র ক্রিকেটার যাকে সিপিএলের জন্য ছাড়পত্র দেয় বিসিসিআই।

২০১৩ সালে ৪১ বছর বয়সে আইপিএলে অভিষেক হয়েছিল তাম্বের। রাজস্থান রয়্যালস, গুজরাট লায়ন্স এবং সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলেছেন তাম্বে। আইপিএলে ৩৩ ম্যাচ খেলে তাম্বের সংগ্রহ ২৮ উইকেট।