লম্বা বিরতিতে ভয়ে ছিলেন কোহলি

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত পাঁচ মাসে ব্যাট ধরতে পারেননি। দীর্ঘ দিনের বিরতিতে মনে সংশয় তৈরি হওয়া তাই স্বাভাবিক। যেমনটা হয়েছিল বিরাট কোহলির ক্ষেত্রে। লম্বা সময় পর নেটে ব্যাট-বলের অনুশীলনের শুরুতে নাকি ভয়ে ছিলেন ভারত অধিনায়ক।

আইপিএল সামনে রেখে সংযুক্ত আরব আমিরাতে কোয়ারেন্টিন শেষে শনিবার প্রথমবারের মতো অনুশীলন করে কোহলির নেতৃত্বাধীন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। অনুশীলনের ফাঁকে ফ্র্যাঞ্চাইজিটির সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে কোহলি বলেন, প্রত্যাশার চেয়ে ভালোই হয়েছে সবকিছু।

“সত্যি বলতে যেমনটা আশা করেছিলাম, এর চেয়ে অনেক ভালো ছিল অনুশীলন। আমি বেশ ভয়ে ছিলাম। গত পাঁচ মাসে আমি ব্যাট ধরিনি। তবে হ্যাঁ, সত্যিই প্রত্যাশার চেয়ে ভালো অবস্থায় আছি।”

এমনিতে ফিটনেসের দিক থেকে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন কোহলি। অনাকাঙ্ক্ষিত বিরতিতেও সেটিতে মরচে পড়তে দেননি। প্রায়ই সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে ফিটনেস নিয়ে কাজ করতে দেখা গেছে তাকে। সেটিই এখন কাজে লাগছে বলে মনে করেন আইপিএলের ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রাহক।

“লকডাউনের মাঝে আমি কিছুটা অনুশীলন করেছি। তাই নিজেকে ফিট মনে হচ্ছে, যা বেশ সাহায্য করছে। কারণ শরীর সতেজ থাকলে মাঠে ভালোভাবে প্রতিক্রিয়া দেখানো যায়। আমার মনে হয়, বল দেখার জন্য এখন বেশি সময় পাচ্ছি। এটা অনেক বড় একটা সুবিধা। অন্যথায় যদি বাড়তি ওজন নিয়ে মৌসুম শুরু করতে যান, তাহলে ঠিকভাবে নড়াচড়া করা যায় না। এটা তখন মানসিকভাবেও প্রভাব ফেলে।”

ভারতে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় এবারের আইপিএল সরিয়ে নেওয়া হয় আরব আমিরাতে। আগামী ১৯ সেপ্টেম্বর শুরু হবে ভারতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টি-টোয়েন্টি টুর্নামেন্ট।