বেশি দাঁত ব্রাশ করলে যে ক্ষতি

ব্যক্তি জীবনে অনেকেই প্রতিবার খাওয়া-দাওয়া শেষে ব্রাশ করেন। তবে প্রয়োজনের তুলনায় বেশিবার ব্রাশ করলে দাঁত ভালো থাকার পরিবর্তে দাঁতের ক্ষতি হয়। আসলে অতিরিক্ত কোনও কিছুই কিন্তু ভালো নয়!

চা, কফি এবং সফট ড্রিংস খাওয়ার পরপর দাঁত ব্রাশ করা একদম উচিত নয়। কারণ এ ধরনের পানীয়তে থাকা অ্যাসিডের সঙ্গে টুথপেস্টের রি-অ্যাকশনে দাঁতের এনামেল পুড়ে যায়। পাশাপাশি অ্যাসিড দাঁতের এনামেলের ভেতরে এঁটে যায়।
‘ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশন’ জানাচ্ছে, প্রতিবার খাওয়ার পর দাঁত ব্রাশ করা মোটেও জরুরি নয়! তবে দু’বার ব্রাশ করা যাবে। খাওয়ার পর দাঁত ব্রাশ করা কতটা জরুরি তা নির্ভর করে কী ধরনের খাবার খাচ্ছেন তার ওপর।
প্রয়োজনের তুলনায় বেশি ব্রাশ করার ফলে দাঁতের ওপরের স্তর ক্ষতিগ্রস্ত হয়। এতে ‘টুথ সেনসিটিভিটি’ বা দাঁত শিরশির করার সমস্যা দেখা দেয়।

চিকিৎসকেরা বলছেন, ব্রেকফাস্ট ও রাতে খাওয়ার পর— এই দুইবার দাঁত ব্রাশ করা উচিত। তবে খাবার খাওয়া ও দাঁত মাজার মধ্যে ৩০ মিনিটের বিরতি রাখতে হবে। এতে অ্যাসিডের মাত্রা কমে আসবে।
এছাড়া অতিরিক্ত ব্রাশ করা এবং বেশি জোর দিয়ে ব্রাশ করার ফলে দাঁতের এনামেল এবং মাড়ির ক্ষতি হয়। টুথব্রাশের ব্রিসেলস যদি বেশি শক্ত হয়, তাহলে তা দাঁত ও মাড়ি কেটেও যায়।