বিএনপির মনোনয়নপত্র বিক্রি আজ থেকে

আসন্ন উপনির্বাচনে অংশগ্রহণ করছে বিএনপি। শনিবার (২৯ আগস্ট) দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির এক ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, রোববার (৩০ আগস্ট) পাবনা-৪ শূন্য আসনের জন্য মনোনয়ন ফরম বিক্রি করবে দলটি।

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে বৈঠকে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।

বিকেল সাড়ে ৫টা থেকে দেড় ঘণ্টার বৈঠকের এ সিদ্ধান্ত দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত সংবাদ বিবৃতিতে জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, রোববার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই আসনের জন্য দলের মনোনয়ন ফরম বিক্রি করা হবে। সোমবার দুপুর ২টার মধ্যে মনোনয়ন ফরম জমা দিতে হবে। আগ্রহী প্রার্থীদের এই সময়ের মধ্যে মনোনয়ন ফরম ক্রয় ও জমা দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

সোমবার (৩১ আগস্ট) বিকেল ৫টা থেকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।

সূত্র জানায়, বৈঠকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিতাদেশের পর তার স্থায়ী মুক্তির আবেদনের বিষয়ে নেতারা দীর্ঘ আলোচনা করেন। নেতারা মত প্রকাশ করেন- ওই আবেদনের বিষয়টি তার পরিবারের এখতিয়ার। দেশের পাঁচটি আসনের উপনির্বাচনে অংশগ্রহণ নিয়ে নেতারা বিশদ আলোচনা করেন। সেখানে বেশিরভাগ নেতা নির্বাচনে অংশগ্রহণ নিয়ে আপত্তি জানালেও উদ্ভূত পরিস্থিতিতে শেষ পর্যন্ত নির্বাচনে যাওয়ার পক্ষে সবাই একমত পোষণ করেন।

সূত্র আরও জানায়, করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে সারাদেশে বিএনপির সাংগঠনিক কার্যক্রম স্থগিত থাকলেও উপনির্বাচনী এলাকাগুলোতে সাংগঠনিক কার্যক্রম উন্মুক্ত করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন নেতারা।