বাংলাদেশকে পেস দিয়েই ঘায়েলের হুমকি শ্রীলঙ্কার

হাঁটুর চোট ক্যারিয়ার শেষ করে দিয়েছে মাত্র ২৬ বছর বছর বয়সে। তার আগে শ্রীলঙ্কার অশান্থা ডি মেল প্রতিপক্ষ দলগুলোর কাছে ভয় পাওয়ার মতো ফাস্ট মিডিয়াম বোলারই ছিলেন। সেই ডি মেল এখন শ্রীলঙ্কার প্রধান ক্রিকেট নির্বাচক ও ম্যানেজার। পেস বোলিংয়ের প্রতি ডি মেলের একটু পক্ষপাত থাকা স্বাভাবিক এবং তিনি বলে দিয়েছেন আসন্ন তিন টেস্টের সিরিজে বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার জয়ের অস্ত্র হওয়া উচিত পেস, স্পিন নয়।

‘আমরা ভাবছি পেস দিয়েই তাদের হারাবো। অবশ্যই আমরা স্পিন-নির্ভর থাকবো না। তাদের (বাংলাদেশ) স্পিন আক্রমণটা দারুণ, অন্যদিকে আমাদের আছে একঝাঁক অসাধারণ ফাস্ট বোলার। সুতরাং আমাদের শক্তির দিকটা কাজে লাগানোই ঠিক হবে। আমরা স্কোয়াডে পাঁচজন ফাস্ট বোলার নিতে পারি। কোচরা এমনটাই ভাবছেন’- রবিবার শ্রীলঙ্কার সানডে আইল্যান্ড পত্রিকাকে বলেছেন শ্রীলঙ্কার প্রধান নির্বাচক।

ডি মেলের ভাবনার প্রতিফলন আছে একইদিনে ঘোষিত শ্রীলঙ্কার ২৩ জনের প্রাথমিক দলে। তার পছন্দের ছয় ফুট দুই ইঞ্চি দীর্ঘ অলরাউন্ডার সান্তুষ গুনাতিলকাকে নেওয়া হয়েছে। খুব মসৃন অ্যাকশনে দুর্দান্ত গতিতে ইয়র্কার দিতে পারেন। ব্যাটের হাতটাও তার ভালো। এই দলে পেসারদের মধ্যে অভিজ্ঞ সুরঙ্গা লাকমলের সঙ্গে আছেন লাহিরু কুমারা, বিশ্ব ফার্নান্ডো, কাসুন রাজিথা ও অসিথা ফার্নান্ডো।

আগে শ্রীলঙ্কা ঘরের মাঠে টেস্ট জেতার জন্য সবসময়ই স্পিনের ওপর নির্ভর করে এসেছে। কিন্তু অশান্থা ডি মেল ইঙ্গিত দিলেন মুত্তিয়া মুরালিধরন আর রঙ্গনা হেরাথের অবসরের পর তাদের সময় এখন স্পিন ছেড়ে পেস বোলিংয়ের শরণ নেওয়া। কারণ ৩৮ বছর বয়সী অফস্পিনার দিলরুয়ান পেরেরা ছাড়া নির্ভরযোগ্য স্পিনার আর নেই। গত সফরে শ্রীলঙ্কাকে প্রথমবারের মতো টেস্টে হারিয়ে আসা বাংলাদেশকে এই স্পিন দিয়ে ঘায়েল করা যাবে না বলেই ধারণা ডি মেলের।
দুবিন্দু তিলকারত্নে – ছবি: দ্য আইল্যান্ড

কিন্তু এরইমধ্যে শনিবার ঘোষিত ২৩ সদস্যের প্রাথমিক দলে একটা বড় চমক দুবিন্দু তিলকারত্নে। তিলকারত্নে নাম থেকে একটা শ্রীলঙ্কা দলে অতীতের এক তিলকারত্নের নাম মনে পড়ে যেতে পারে। হাশান তিলকারত্নে! ২৪ বছর বয়সী দুবিন্দু শ্রীলঙ্কার সাবেক উইকেটকিপার-ব্যাটসম্যান ও টেস্ট অধিনায়ক হাশান তিলকারত্নের ছেলে। দুবিন্দুও বাবার মতো অলরাউন্ডার, তবে স্পিনিং অলরাউন্ডার। বাঁহাতি স্পিনের সঙ্গে ব্যাটও ভালো করেন। সদ্য সমাপ্ত ঘরোয়া মৌসুমে সবচেয়ে বেশি উইকেটশিকারী বোলার ১৯ গড়ে নিয়েছেন ৬১ উইকেট, ইনিংসে পাঁচ উইকেট আছে পাঁচবার।

আগামী বৃহস্পতিবার থেকে শ্রীলঙ্কার প্রাথমিক দল অনুশীলন শুরু করবে। পাল্লেকেলেতে (ক্যান্ডি) হবে সিরিজের প্রথম দুটি টেস্ট, যেখানকার কন্ডিশন শ্রীলঙ্কার অন্য সব ভেন্যুর চেয়ে অনেক বেশি পেস বোলিং বান্ধব। সূচি এখনও চূড়ান্ত হয়নি। খসড়া সূচি অনুযায়ী প্রথম টেস্ট শুরু হতে পারে ২৪ অক্টোবর থেকে।

শ্রীলঙ্কার ২৩ জনের প্রাথমিক টেস্ট দল : দিমুথ করুনারত্নে (অধিনায়ক), ওশাডা ফার্নান্ডো, লাহিরু উদারা, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, দিনেশ চান্ডিমাল, কুশল পেরেরা, নিরোশান ডিকভেলা, মিনোদ ভানুকা, লাহিরু থিরিমান্নে, সান্তুষ গুনাতিলকা, কামিন্দু মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, ওয়ানিদু হাসারাঙ্গা, দিলরুয়ান পেরেরা, লক্ষ্মণ সান্দাকান, লাসিথ এম্বুলদেনিয়া, দুবিন্দু তিলকারত্নে, সুরঙ্গা লাকমল, লাহিরু কুমারা, বিশ্ব ফার্নান্ডো, কাসুন রাজিথা, অসিথা ফার্নান্ডো।