ফেসবুকে কুকুর নিধনের ছবি বানোয়াট: ডিএসসিসি

বেওয়ারিশ কুকুর অপসারণ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ঘুরে বেড়ানো ছবিগুলোকে বানোয়াট বলছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। সংস্থাটি মনে করছে, ডিএসসিসির ভাবমূর্তি প্রশ্নবিদ্ধ করার অপপ্রয়াস এটি।

শনিবার ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের কর্তৃক পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে। গত কয়েক দিন ধরেই ফেসবুকে মৃত কুকুরের কিছু ছবি শেয়ার করা হচ্ছে। যেখানে দেখা যাচ্ছে রাস্তা থেকে কুকুর ধরা হচ্ছে, মৃত কুকুর গাড়িতে তোলা হচ্ছে বা ডাস্টবিনে ফেলে রাখা হয়েছে ইত্যাদি।

ডিএসসিসি ওই বিজ্ঞপ্তিতে বলেছে, রাজধানী হতে বেওয়ারিশ কুকুর অপসারণ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বেশ কিছু বিভ্রান্তিকর ও বানোয়াট ছবি ঘুরে বেড়াচ্ছে। এ ধরনের বেশ কিছু ছবি ঢাকা দক্ষিণ সিটির দৃষ্টিগোচর হয়েছে। ছবিগুলোর মধ্যে দেখা যায়, কোনো ছবিতে কুকুরকে ধরে গাড়িতে তোলা হচ্ছে বা কোনো ছবিতে দেখানো হচ্ছে, অনেকগুলো বেওয়ারিশ কুকুরকে মেরে নর্দমার পাশে ফেলে রাখা হয়েছে। আবার কোথাও বা দেখানো হচ্ছে বেওয়ারিশ কুকুরকে নিস্তেজ করে বা মেরে খোলা ট্রাকে করে নিয়ে যাওয়া হচ্ছে।

এ প্রসঙ্গে ডিএসসিসি বলছে, সামাজিক যোগাযোগ মাধ্যমের ছবিগুলি সম্পূর্ণ বানোয়াট ও বিকৃত। এ ধরনের ছবি প্রচার হতে বিরত থাকার জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সকল নাগরিককে অনুরোধ জানিয়েছে। ডিএসসিসি বলছে, তারা কোনো বেওয়ারিশ কুকুরকে হত্যা করেনি বা করছেও না। তাই মিথ্যা, বানোয়াট ও বিকৃত ছবির পসরা সাজিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার করে সংঘবদ্ধ চক্র ডিএসসিসির ভাবমূর্তি প্রশ্নবিদ্ধ করার অপতৎপরতায় লিপ্ত।

এই ধরনের অপপ্রচারে বিভ্রান্ত না হতে ঢাকাবাসী ও দেশের আপামর জনসাধারণকে অনুরোধ জানিয়েছে সংস্থাটি। ডিএসসিসি সতর্ক করে বলেছে, যারা এই অপতৎপরতায় লিপ্ত রয়েছে, তারা এই অপতৎপরতা অব্যাহত রাখলে ‘ডিজিটাল নিরাপত্তা আইনে’ ব্যবস্থা নেওয়া হবে।