ফেব্রুয়ারিতে ভারত সফরে আসবে ইংল্যান্ড

আগামী বছরের ফেব্রুয়ারিতে ভারত সফরে আসবে ইংল্যান্ড ক্রিকেট দল। আর আগামী বছরের এপ্রিলে হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-টোয়েন্টির চতুর্থদশ আসর। শনিবার সংবাদমাধ্যমকে এমনটাই জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এর সভাপতি ও দেশটির সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী।

এছাড়া আগামী ঘরোয়া মৌসুম নিয়ে বিসিসিআই ইতোমধ্যেই পরিকল্পনা করেছে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন গাঙ্গুলী। তিনি বলেছেন, আগামী ১৯ নভেম্বর থেকে সৈয়দ মুশতাক আলী ট্রফি এবং ১৩ ডিসেম্বর থেকে রঞ্জি ট্রফি শুরু করার পরিকল্পনা করেছে বিসিসিআই।

তবে ঘরোয়া ক্রিকেট শুরুর জন্য সরকারের সবুজ সংকেতের প্রয়োজন। সেই চেষ্টাই করছে বিসিসিআই। এমনটাও নিশ্চিত করেছেন গাঙ্গুলী।

সম্প্রতি বোর্ডের সদস্য ও বিভিন্ন রাজ্য সমিতির সভাপতি এবং সচিবদের চিঠিতে গাঙ্গুলী লিখেছেন, ‘এ বছরের ডিসেম্বরে পুরুষদের ক্রিকেট দল অস্ট্রেলিয়া সফর করবে। অস্ট্রেলিয়া সফর শেষে দেশে ফিরে ফেব্রুয়ারিতে দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলবে কোহলির দল। এরপরই হবে আইপিএলের চর্তুদশ আসর।’

ঘরোয়া ক্রিকেট নিয়ে গাঙ্গুলী বলেন, ‘সরকারের অনুমতি পেলে ঘরোয়া ক্রিকেটের মৌসুম শুরু হবে। এটি নিশ্চিত করার জন্য বিসিসিআই সর্বাত্মক চেষ্টা করছে। খেলোয়াড়দের স্বাস্থ্য-সুরক্ষা এবং ঘরোয়া ক্রিকেটে জড়িতরা বিসিসিআই এর কাছে অনেক গুরুত্বপূর্ণ।’

করোনার কারণে গেল মার্চ থেকে বিশ্ব ক্রিকেট স্থবির ছিল। ভারতেও বন্ধ হয় সকল ক্রিকেটীয় ইভেন্ট। ২৯ মার্চ থেকে শুরুর সূচি ছিল আইপিএলের ত্রয়োদশ আসর। কিন্তু করোনার কারণে ছয় মাস পিছিয়ে তা আগামী ১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হচ্ছে।