নিজেই উইকেট বানিয়ে নিলেন যে ক্রিকেটার

করোনায় সব বন্ধ হয়ে যেতেই নিজের শহর খুলনায় ফিরে যান নুরুল হাসান। সেখানে বাসায় থেকেই নিজেকে ফিট রাখার চেষ্টাও করেছেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। এখন অবশ্য খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে অনুশীলনের সুযোগ কাজে লাগাচ্ছেন। কিন্তু সেই সুযোগও রানিং থেকে শুরু করে বড়জোর একটু-আধটু নকিং পর্যন্তই। ইনডোরে বোলিং মেশিনের অবস্থাও সুবিধার নয়।

স্টেডিয়ামে ব্যাটিং অনুশীলনের ব্যবস্থা এখনো না হওয়ায় এই ক্রিকেটার নিজেই একটি বন্দোবস্ত করে নিয়েছেন। খুলনা শহরে নিজের বাসার পাশেই খালি জায়গায় লোকজন নিয়ে নিজেই বানিয়ে নিয়েছেন উইকেট। সেখানে স্থানীয় বোলারদের দিয়ে বোলিং করিয়ে দিব্যি ব্যাটিংয়ের অনুশীলনও সেরে নিচ্ছেন বাংলাদেশের হয়ে ৩ টেস্ট, ২ ওয়ানডে এবং ৯টি টি-টোয়েন্টি খেলা নুরুল।

সে খবরই ফোনে জানাচ্ছিলেন এভাবে, ‘বাসার পাশে আমাদের নিজেদেরই কিছু জায়গা ফাঁকা পড়ে আছে। ভাবলাম এখানেই কিছু একটা করে নেই। তাই উইকেট বানাতে নেমে পড়লাম।’

কাজ চালানোর মতো উইকেট বানিয়ে নিতে খুব বেশি সময়ও লাগেনি সোহানের। তিনি বলেন, ‘ব্যাটিং অনুশীলন চালিয়ে নেওয়ার মতো উইকেটটি বানাতে আমার ৬ দিন লেগেছে। এটি বানাতে কিছু জনবলেরও দরকার হয়েছে আমার।’ উইকেট তৈরি হয়ে যেতেই সেটিকে নেট দিয়েও ঘিরে নেওয়া নুরুলের পুরোদমে ব্যাটিং অনুশীলনে তাই এখন আর কোনো বাঁধাও নেই।