দুই সপ্তাহ সামাজিক দূরত্ব মানলে ১৫ লাখ সংক্রমণ কমে: গবেষণা

মাত্র দুই সপ্তাহ সামাজিক দূরত্ব মেনে চললে বিশ্বব্যাপী ৬৫ শতাংশ করোনাভাইরাসের সংক্রমণ কমে। তাতে করে ১.৫ মিলিয়ন অর্থাৎ ১৫ লাখ মানুষ নতুন করে সংক্রমিত হওয়ার হাত থেকে রক্ষা পায়। টেক্সাস বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এমনটাই উঠে এসেছে। খবর সিএনএন’র।
এ বিষয়ে টেক্সাস বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের প্রধান অ্যান্ডারসন ক্যানসার বলেন, যেসব দেশে করোনাভাইরাসের সংক্রমণ উল্লেখযোগ্য হারে কমেছে তাদের মূলে রয়েছে যথাযথভাবে সামাজিক দূরত্বের পরিকল্পনা বাস্তবায়ন করা। আর যেসব রাজ্যে এটা করতে পারছে না সেখানে সংক্রমণও বেশি। যদিও দুটি রাজ্যে সামাজিক দূরত্ব না মানার পরও করোনার সংক্রমণ কমতে দেখা গেছে।

বিশ্বব্যাপী আমরা দেখেছি সামাজিক দূরত্ব বজায় রাখার মাধ্যমে উল্লেখযোগ্যহারে করোনার সংক্রমণ কমানো সম্ভব। দুই সপ্তাহ যদি যথাযথভাবে সামাজিক দূরত্ব মেনে চলা যায় তাহলে বিশ্বব্যাপী ৬৫ শতাংশ করোনার নতুন সংক্রমণ রুখে দেওয়া সম্ভব, যোগ করেন তিনি।
গবেষকরা ১৩৪টি দেশ থেকে সামাজিক দূরত্বের ডাটা সংগ্রহ করে এবং সেগুলো বিশ্লেষণ করে এই ফল পেয়েছে। তার মধ্যে ৪৬টি দেশ কঠোরভাবে সামাজিক দূরত্ব মেনে চলার মাধ্যমে ১৫ লাখ ৭০ হাজার লোককে সংক্রমণের হাত থেকে রক্ষা করতে পেরেছে।

অবশ্য গবেষকরা এই বিষয়টিও শেষে ফুটনোট দিয়ে উল্লেখ করেছেন যে সামাজিক দূরত্ব মেনে চলাই করোনা সংক্রমণ রোখার একমাত্র উপায় নয়।