কার হাতে উঠবে স্বপ্নের শিরোপা

রাতে পর্তুগালের রাজধানী লিসবনে এস্টাডিও দা লুজে ইউরোপ সেরার লড়াই। চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা দখলে মুখোমুখি হচ্ছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ এবং ফরাসি ক্লাব পিএসজি। বায়ার্নের ষষ্ঠ ট্রফি জয়ের সাফল্যে আর পিএসজি প্রথম শিরোপা জয়ের স্বপ্ন? সব প্রশ্নেরই উত্তর মিলবে আজ রাত ১টায় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে।

কিন্তু এবার পরিসংখ্যান বিবেচনায় নিলে স্পষ্ট ফেভারিট জার্মান দৈত্য বায়ার্ন। যারা হারেনি একটি ম্যাচও। কিন্তু চেলসি-বার্সেলোনার মতো শক্তিশালী দলকে উড়িয়ে দেওয়ার ক্ষমতা যারা রাখে, সেই পিএসজিও যে কম ভয়ঙ্কর হবে না, সেই বার্তাও দিয়ে রেখেছে ফরাসি জায়ান্টরা।

বলা হচ্ছে, এবারের লড়াইটা মূলত সেরা ফরোয়ার্ড লাইন বনাম সেরা রক্ষণের। দু’দলের পরিসংখ্যানই বলছে তেমনটা। বায়ার্ন যেমন গোলের ফোয়ারা ছুটিয়ে অপ্রতিরোধ্য গতিতে এগিয়েছে গোল দিয়েছে ৪২টি, খেয়েছে ৮টি তেমনি টুর্নামেন্টে সবচেয়ে কম গোল হজম করেছে পিএসজি গোল দিয়েছে ২৫টি, খেয়েছে ৫টি। তাই সম্ভাবনা রয়েছে দুটি দলেরই। এই দুইয়ের লড়াইয়ে কে জেতে, সেটিই দেখার অপেক্ষা।

তাই বলে এমবাপ্পে, নেইমার ও দি মারিয়ার সমন্বয়ে গড়া পিএসজির আক্রমণভাগকেও হেলায় ফেলা যাবে না। লেভানদোভস্কি, মুলার, জিনাব্রি ও পেরিসিচের সমন্বয়ে গঠিত বায়ার্নের প্রেসিং ফুটবল তাদের রক্ষণে অনেক সময়ই ফাঁকা জায়গা তৈরি করে।

তাই এমবাপ্পের গতি যেমন জয় এনে দিতে পারে, তেমনি জাদুকরি সব নৈপুণ্যে একাই ম্যাচের ভাগ্য গড়ে দিতে পারেন নেইমার।