উত্তরের নির্বাচনের ইভিএমের রেকর্ড চেয়ে আদালতে তাবিথ

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনের ইভিএম সম্পর্কিত সব রেকর্ডসহ ১৪টি নথি চেয়ে আদালতে আবেদন করেছেন ওই নির্বাচনে পরাজিত বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল।
বুধবার (২৯ জুলাই) তাবিথ আউয়ালের পক্ষে ব্যারিস্টার একেএম এহসানুর রহমান নির্বাচনী ট্রাইব্যুনালের দায়িত্বপ্রাপ্ত ঢাকার যুগ্ম জেলা জজ আদালত-১ এর বিচারক উৎপল ভট্টাচার্যের আদালতে এ আবেদন করেছেন।
পরে আইনজীবী এহসানুর রহমান জানান, নির্বাচনের সঙ্গে সম্পর্কিত এসব নথি সরবরাহের জন্য রিটার্নিং কর্মকর্তা বরাবর আমরা পাঁচটি চিঠি দিই। এসব চিঠিতে কোনো সাড়া দেননি রিটার্নিং কর্মকর্তা। তাই নথি পেতে আদালতে আবেদন করা হয়েছে। ঈদের ছুটির পর নির্বাচনী ট্রাইব্যুনোলে এই আবেদনের ওপর শুনানি হতে পারে।

যেসব নথি চাওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে, ইভিএম সম্পর্কিত সব রেকর্ড, সিল, সমস্ত পোলিং কার্ড, অডিট কার্ড, এসডি কার্ডের সঙ্গে রেকর্ডিং, লগ বই, নির্বাচন কমিশনের সব কর্মকর্তা এবং নির্বাচনে বিভিন্ন দায়িত্বে নিযুক্তদের তালিকা।

আইনজীবী এহসানুর আরও বলেন, সিটি নির্বাচনের পরে তাবিথ আউয়াল ফলাফল বাতিল করার জন্য ট্রাইব্যুনালে একটি আবেদন করেছিলেন। পরে আদালত সংশ্লিষ্টদের তলব করে। কিন্তু করোনা মহামারির করণে ট্রাইব্যুনালও ওই আবেদনের শুনানি করতে পারেনি।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০